ঢাকা, মঙ্গলবার, ১৪ মে, ২০২৪

এসপির বিরুদ্ধে ধর্ষণ মামলা

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনে (পিবিআই) দায়িত্বরত পুলিশ সুপার (এসপি) মোক্তার হোসেনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনে মামলা করেছেন এক নারী পুলিশ পরিদর্শক। তার অভিযোগ, ২০১৯ সালে সুদানের দারফুরে জাতিসংঘ শান্তি মিশনে থাকাকালে এবং পরে দেশে ফেরার পর ঢাকার উত্তরার একটি হোটেলে তাকে কয়েক দফা ধর্ষণ করেন এসপি মোক্তার।


অভিযোগকারী পুলিশ পরিদর্শক বৃহস্পতিবার (১২ আগস্ট) ঢাকার ৭ নম্বর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালে মামলার আবেদন করলে বিচারক বেগম মোছা. কামরুন্নাহার প্রায় দেড় ঘণ্টা ধরে তার জবানবন্দি নেন।


পরে তিনি অভিযোগটি সরাসরি এজাহার হিসাবে গণ্য করতে ঢাকার উত্তরা পূর্ব থানাকে নির্দেশ দেন বলে ঢাকা মহানগর পুলিশের অপরাধ, তথ্য ও প্রসিকিউশন বিভাগের উপ-কমিশনার মো. জাফর হোসেন জানান।


এ ট্রাইবুনালের রাষ্ট্রপক্ষের পিপি আফরোজা ফারহানা অরেঞ্জ জানান, যার বিরুদ্ধে অভিযোগ, সেই পুলিশ সুপার মোক্তার হোসেন এখন বাগেরহাটে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনে কর্মরত।


অভিযোগটির বিষয়ে বক্তব্য জানতে মোক্তার হোসেনকে কয়েক দফা ফোন করা হলেও তিনি রিসিভ করেননি।


পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (গণমাধ্যম) মো. সোহেল রানা বলেন, বিষয়টি জেনে পরে জানাচ্ছি। পরে তিনি আর কোনো সাড়া দেননি।


আর পিবিআই প্রধান বনজ কুমার মজুমদার সংবাদ মাধ্যমকে বলেন, এ বিষয়ে মামলা হয়েছে, সে অনুযায়ী তদন্ত হবে। তদন্তেই সব বিষয় জানা যাবে।


বাদী তার আর্জিতে লিখেছেন, ২০১৯ সালের মে মাসে সুদানের দারফুরে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যান এসপি মোক্তার হোসেন। এর আগে থেকেই বাদী ওই মিশনে ছিলেন।


যেহেতু মিশনের বিভিন্ন বিষয়ে তার অভিজ্ঞতা ছিল, সে কারণে মোক্তার হোসেন ‘সহযোগিতা নেওয়ার নাম করে’ তার সঙ্গে যোগাযোগ করতেন। পরে এক পর্যায়ে বিভিন্ন অজুহাতে তার বাসায় যাতায়াত শুরু করেন।


আর্জিতে তিনি বলেছেন, ২০১৯ সালের ২০ ডিসেম্বর দুপুরে তার বাসায় তাকে ‘ধর্ষণ করেন’ মোক্তার হোসেন। সেই ঘটনার একটি বিবরণও মামলার আবেদনে তুলে ধরেছেন মামলার বাদী।


তিনি বলেছেন, ওই ঘটনাটি কাউকে না জানানোর জন্য ‘হুমকি দিয়ে’ সেদিন চলে যান মোক্তার হোসেন। পরে ২২ ডিসেম্বর আবারও সেই বাসায় গিয়ে প্রথমে ‘ভুল হয়েছে; বলে ক্ষমা চান এবং তারপরই আবারও ‘ধর্ষণ’ করেন।


আর্জিতে বলা হয়, বাদীকে ‘মুখে মুখে কলেমা পড়ে বিয়ের প্রলোভন’ দেখিয়েছিলেন আসামি। পরে ছুটিতে দেশে ফিরে এসে ২০২০ সালের ৯ ফেব্রুয়ারি রাতে ‘বিয়ের প্রলোভন দেখিয়ে’ ঢাকার উত্তরার একটি হোটেলে নিয়ে তাকে আবারও ‘ধর্ষণ’ করেন।


পরে ওই বছরের ২৬ জুন থেকে ৩০ জুন সুদানের খার্তুমের একটি হোটেলে এবং ১০ নভেম্বর থেকে ১৩ নভেম্বর ঢাকার উত্তরার ওই হোটেলে ৩০৬ নম্বর কক্ষে আবারও তাকে ‘ধর্ষণ’ করা হয় বলে অভিযোগ করেছেন বাদী।


তিনি আর্জিতে লিখেছেন, দেশে ফেরার পর তিনি বিয়ে নিবন্ধনের তাগিদ দিলে আসামি ‘তালবাহানা’ শুরু করেন। ২০২১ সালের ১২ এপ্রিলে বাদী রাজারবাগে আসামির বাসায় উপস্থিত হয়ে বিয়ে রেজিস্ট্রি ও কাবিন নামা সম্পন্ন করতে বললে আসামি তাতে ‘অস্বীকৃতি’ জানান।



আসামির বাসায় তার স্ত্রী এবং পরিবারের অন্য সদস্যরা উত্তজিত হয়ে সেদিন বাদিকে ‘মারধর করেন’ বলেও আর্জিতে অভিযোগ করা হয়েছে। মহামারির কারণে আদালত বন্ধ থাকায় মামলা করতে বিলম্বব হয়েছে বলেও আর্জিতে উল্লেখ করেন বাদী।

ads

Our Facebook Page